গানের পাখি মিজানুর রহমান (শিপন)


“সুরের ভুবনে আমি আজও পথচারি ক্ষমা করে দিও যদি না তোমায় মনের মত গান সোনাতে পারি” যাকে নিয়ে আজ কিছু লেখার চেষ্টা করছি তিনি হলেন গিতিকার, সুরকার এবং শিল্পী মিজানুর রহমান (শিপন), যিনি খুব ছোটবেলা থেকেই গান কে ভালবেসে, সুর কে ভালবেসে সেই সুরের সাধনা করে যাচ্ছেন। সম্প্রতি তার নিজের লিখা এবং নিজেরি সুর করা কিছু গান ইউটিউব এ বেশ জনপ্রিয়তা পেয়েছি যার মধ্যে স্বপ্ন ফেরিওয়ালা, রঙ্গিন ঘুড়ি, মন পাখি থেকে শুরু করে আজ সকালটা গান গেয়ে মানুষের মনের মণিকোঠায় জায়গা করে নিতে সক্ষম হয়েছেন। বিশেষ করে আজ জি সিরিজ এর ব্যানারে ‘আজ সকালটা’ এই গানটি বের হওয়ার পর বেশ সারা পরে গেছে।

গান নিয়ে তার সাথে কিছু কথা হলে তিনি গানকে জীবনের একটা অংশই মনে করেন। তার কথা গান যেন হয় মানুষের মনের খোরাক। বর্তমানে কিছু গান যেমন অতি দ্রুত আসছে আবার তা মানুষের মনে জায়গা করার আগেই হারিয়ে যাচ্ছে, তিনি মনে করেন গান হবে এমন যা থেকে যাবে আজীবন, সেই জন্যই এই গান গাওয়া।

গান নিয়ে তার চিন্তা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি গান গাই একজন কর্মব্যস্ত মানুষ যখন সারাদিন খাটাখাটি করে আসবে রাতে সুয়ে আমার গানটা সুনবে, আমার গানে তেমন হাই ভোলিওমের কোন মিউজিক রাখিনি যাতে কারো গান সুনতে খারাপ লাগে। মানুষ ঘুমানোর আগে আয়েশ করে আমার গান সুনবে এখানেই আমার গানের সার্থকতা।

বাণিজ্যিক কোন গান করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন যেহেতু গান নিয়ে কাজ করি তাই সময় ও সুযোগ পেলে অবশ্যই বানাবো। গানের মানুষ যেখানে গান, যেখানে সুর সেখানেই হবে আমার বিচরণ।