জাতিসংঘে ম্যান্ডেলার মতো বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের পরিকল্পনা


বর্ণবাদ বিরোধী নেতা ও দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলার মতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য জাতিসংঘের সদর দপ্তরে স্থাপন করার পরিকল্পনা নিয়েছে সরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এটি করতে চায় সরকার।

আজ বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, নাজমুল হাসান, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাঈমুর রহমান ও জাকিয়া তাবাসসুম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সাংবাদিকদের বলেন, জাতিসংঘের সদর দপ্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের উদ্যোগকে সংসদীয় কমিটি স্বাগত জানিয়েছে। এজন্য শক্ত কূটনৈতিক প্রচেষ্টা চালাতে বলা হয়েছে। এ ছাড়া বৈঠকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও কাউন্সিলর অফিসার মো. মোশারফ হোসেন মোল্লা স্বাক্ষরিত কার্যপত্রে বলা হয়েছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সমন্বয় কমিটির নিকট সর্বমোট ৮৯টি ইভেন্টের তালিকা দেওয়া হয়েছে। এরমধ্যে ৫০টি দেশীয় ও ৩৯টি আন্তজার্তিক টুর্নামেন্ট। এসব খেলাধুলা ও টুর্নামেন্ট আয়োজনের জন্য সর্বমোট ৩০৬ কোটি ২৩ লাখ টাকার সম্ভাব্য বাজেট অনুমোদনের জন্য সুপারিশ প্রেরণ করা হয়েছে।

কার্যপত্রে উল্লেখ করা হয়েছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সকল খেলা জাতির পিতা বঙ্গবন্ধুর নামে দেওয়া হবে। জাতীয় পর্যায়ের জন্মশতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে সরকার চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ গঠন করেছে। গত ৮ এপ্রিল অনুষ্ঠিত জাতীয় বাস্তবায়ন কমিটির প্রথম সভায় যুব ক্রীড়া মন্ত্রণালযয়ের প্রতিমন্ত্রীকে আহ্বয়াক করে ২৭ সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের উপ-কমিটি গঠন করা হয়। গত ১৭ এপ্রিলে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সিদ্ধান্ত হয় নেলসন ম্যান্ডেলার মতো বঙ্গবন্ধুর ভাস্কর্য জাতিসংঘের সদর দপ্তরে স্থাপন করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কার্যপত্রে আরো বলা হয়েছে, তৃণমূল পর্যায় থেকে শুরু করে উপজেলা জেলা ও বিভাগীয় পর্যায়ে এবং সর্বশেষ জাতীয় পর্যায়ে বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে মন্ত্রণালয়। উৎসবমুখর পরিবেশে আয়োজনের উদ্দেশ্যে এখন থেকেই প্রচার কার্যক্রম অব্যাহত রাখতে হবে। সকল ফেডারেশন দ্রুত একটি বাজেটসহ বড় কর্মপরিকল্পনা তৈরি করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠাবে।

এদিকে সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল- ২০১৯’ কমিটি বৈঠকে উপস্থাপন করা হয়। কমিটির সদস্যবৃন্দ বিলটি বিশদভাবে পর্যালোচনা করেন। বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য কমিটির সদস্য এ এম নাঈমুর রহমানকে আহবায়ক করে তিন সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়।

এ ছাড়া বৈঠকে নির্বাচনী ইস্তেহার অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র স্থাপনের লক্ষ্যে আগামী তিন মাসের মধ্যে ডিপিপি প্রণয়ন করে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়েছে।

উতসঃ কালের কণ্ঠ