পর্যটন খাত এগিয়ে নিতে ‘মাস্টার প্ল্যান চূড়ান্ত’


বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে দেশে পর্যটন খাতকে ঢেলে সাজানোর মহাপরিকল্পনা চূড়ান্ত করার পাশাপাশি ট্যুর অপারেটর ও ট্যুর গাইড আইন প্রণয়ন এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন আইনেও হাত দিয়েছে সরকার।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, “শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশের প্রভূত উন্নতি হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে, সেই সাথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের পর্যটন।

“দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বিদ্যুৎ প্রতি ঘরে ঘরে, দেশের দারিদ্র্য দূরীকরণ হয়েছে। দেশের অভ্যন্তরীণ কানেক্টিভিটি বেড়েছে। রাস্তাঘাটের উন্নয়নসহ ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে।”

এছাড়াও বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এই মুহূর্তে ‘সবচেয়ে ভালো’ অবস্থানে রয়েছে বলেও মনে করেন পর্যটন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “এই সবগুলো বিষয় বাংলাদেশের পর্যটনকে এগিয়ে নেওয়ার জন্য সহায়ক। পর্যটনের প্রসারের জন্য এই সহায়ক বিষয়গুলো গণমাধ্যমে তুলে ধরতে হবে। সারা বিশ্বের মানুষ যেন ইতিবাচক ধারণা পায় সেভাবে আমাদের ভালো বিষয়গুলো সংবাদমাধ্যমে নিয়ে আসতে হবে।”

মাহবুব আলী বলেন, “দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং সার্বিক অবস্থা ভালো বলেই এখন জাপান, ভারতসহ বিভিন্ন দেশের ট্যুর অপারেটররা আমাদের দেশে পর্যটক পাঠাতে আগ্রহী।
“হলি আর্টিজানের ঘটনার পর বিশ্বের বিভিন্ন দেশ আমাদের দেশে ভ্রমণ অ্যালার্ট জারি করেছে। সেই অ্যালার্টগুলো দূর করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কথা বলে সম্মিলিতভাবে আমরা ব্যবস্থা গ্রহণ করছি। আজ সারা বিশ্ব বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা পোষণ করে। বাংলাদেশের পর্যটনকে এগিয়ে নিতে আমাদের সবার দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে।”

পর্যটনকে এগিয়ে নিতে গণমাধ্যমের সহযোগিতা চেয়ে সচিব মহিবুল হক বলেন, ”গণমাধ্যমের সহযোগিতা ছাড়া পর্যটনকে এগিয়ে নেওয়া যাবে না। পর্যটন শিল্পকে এগিয়ে নিতে আমরা মাস্টার প্ল্যানের কাজ চূড়ান্ত করেছি। অক্টোবরের ৭ তারিখের মধ্যে মাস্টার প্ল্যানের ওয়ার্ক অর্ডার দেওয়া হবে। পর্যটন মাস্টার প্ল্যান প্রণয়নে আমরা সরকারি-বেসরকারি সকল প্রতিনিধির বক্তব্য শুনেছি।“

তিনি বলেন, “এখন কতজন বিদেশি পর্যটক বাংলাদেশে আসে এর পরিসংখ্যান পাওয়া যায় পুলিশের বিশেষ শাখা হতে।“

বিদেশি পর্যটকদের পরিসংখ্যান পাওয়ার জন্য ‘অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম সফটওয়্যার’ চালু করার কথাও অনুষ্ঠানে উল্লেখ করেন তিনি।

মহিবুল হক বলেন, ২০২০ সালের জুনের মধ্যেই এই সফটওয়্যারটি কার্যকর হবে।

”এটি চালু হলে কতজন বিদেশি পর্যটক বাংলাদেশ ভ্রমণ করে তার সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে।”

সচিব বলেন, “পর্যটনকে এগিয়ে নিতে ট্যুর অপারেটর ও ট্যুর গাইড আইন প্রণয়ন এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন আইনকে যুগোপযোগী করা হচ্ছে।

“পর্যটন শিল্পে দক্ষ কর্মশক্তির যোগান দেওয়ার জন্য এনএইচটিটিআইকে (ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেইনিং ইনস্টিটিউট) আরও আধুনিক করে আলাদা জমিতে প্রতিষ্ঠা করা হবে। বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে সেখানে পর্যটনের উপর পাঁচ বছর মেয়াদি কোর্স পরিচালনা করা হবে।”

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের অর্থায়নে এই অনুষ্ঠানে এ বছর পর্যটন সম্পর্কিত প্রতিবেদন প্রকাশের জন্য বিভিন্ন গণমাধ্যমের ১০ জন সাংবাদিককে পর্যটন ফেলোশিপ-২০১৯ দেওয়া হয়।

ফেলোশিপ পাওয়া সাংবাদিকদের উদ্দেশে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, “সাংবাদিকরাই পারেন বাংলাদেশকে বিশ্বে ইতিবাচক হিসেবে তুলে ধরতে।”

অনুষ্ঠানে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সভাপতি নাদিরা কিরনের উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ- টোয়াবের ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ রফিউজ্জামান, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ – আটাবের সাধারণ সম্পাদক আব্দুস সালাম আরিফ, এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সাধারণ সম্পাদক তানজিম আনোয়ার।

সংস্কৃতি ও পর্যটন মিলে মন্ত্রণালয় করার সুপারিশ

দেশে সাংস্কৃতিক ঐতিহ্যের বিকাশ ও পর্যটন শিল্পকে এগিয়ে নিতে এই দুই মিলে ‘একক’ মন্ত্রণালয় গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এই দুটি মন্ত্রণালয়ের কার্যক্রম পরস্পর সম্পর্কযুক্ত উল্লেখ করে এ সুপারিশ করা হয়।”

বৈঠকে চলাকালে কমিটির পক্ষ থেকে বলা হয়, “বিলুপ্তপ্রায় লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২০১৬ সালে ১৩ হাজার ৪৮১টি গান সংরক্ষণ করা হয়, যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে।”

এছাড়াও ঢাকায় সীমাবদ্ধ না থেকে দেশের প্রতিটি জেলার নিজস্ব লোকসংগীত সুরসহ সংগ্রহ করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশও করা হয় বৈঠকে।

কবি নজরুল ইনস্টিটিউটের নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীণ প্রজন্মকে উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলেও বৈঠকে জানানো হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির ‘আমার প্রস্তাব, আমার প্রত্যয়‘ কর্মসূচিতে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারদের চিঠি পাঠানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে অ্যাক্রোবেটিক শিল্পীদের সম্মানি ভাতা বাড়ানোর সুপারিশ করে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে সদস্য সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল ও সুবর্ণা মুস্তাফা অংশ নেন।

https://bangla.bdnews24.com/bangladesh/article1669352.bdnews