বিশ্ব রাজনীতি নোংরা পানির মতই দুষিত হচ্ছে প্রতিনিয়ত।


রাজনীতি’ (ইংরেজি: Politics) হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কিছু ব্যক্তির সমন্বয়ে গঠিত কোন গোষ্ঠী সিদ্ধান্ত গ্রহণ করে। যাদ্বরা নাগরিক সরকারের রাজনীতিকেই বোঝানো হয়, তবে অন্যান্য অনেক সামাজিক প্রতিষ্ঠান, যেমন ব্যবসায়িক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান যেখান মানুষের মধ্যে পারস্পারিক সম্পর্ক বিদ্যমান, সেখানে রাজনীতি চর্চা করা হয়। রাজনীতি কর্তৃত্ব ও ক্ষমতার ভিত্তিতে গঠিত সামাজিক সম্পর্ক নিয়ে গঠিত।[১] রাষ্ট্রবিজ্ঞান হচ্ছে শিক্ষার এমন একটি শাখা যা রাজনৈতিক আচরণ শেখায় এবং ক্ষমতা গ্রহণ ও ব্যবহারের উপায় সম্পর্কে আলোচনা করে। রাজনৈতিক চিন্তার ইতিহাস খুঁজে পাওয়া যায় প্লেটোর রিপাবলিক, এরিস্টটলের রাজনীতি এবং কনফুসিয়াসের কিছু লেখনীতে।

রাজনীতির উদ্ভব মানবসভ্যতার বিকাশ এর সাথে সাথে রাজার রাজতান্ত্রিক চিন্তাধারার মধ্যে দিয়ে ঘটেছে ও পরিপূর্ণতা লাভ করেছে, রাজতান্ত্রিক চিন্তাধারা এবং রাজনৈতিক কলা কৌশল ও পরবর্তীকালের আধুনিক রাজনীতির শ্রেণী বিভাজন রাষ্ট্রবিজ্ঞানমূলক চিন্তাধারার উত্থান ঘটিয়েছে। মেকিয়াভেলী রচিত “The Prince” গ্রন্থটি রাজতন্ত্রের চরিত্র ও স্থায়ীত্ব নিয়ে বলিষ্ঠ বিশ্লেষণ করেছে । রাজনীতি হলো এককথায় এক বিশেষ রাজত্ব কেন্দ্রিক নীতি বা রাজার নীতি এটি একটা বিশেষ চেতনা বা আদর্শ ।

কিন্তু বর্তমান রাজনীতির যে অচলাবস্থা পরিলক্ষিত হচ্ছে তাতে সত্যিই বিচলিত হতে হয়। বিচলিত হতে হয় তখন যখন সুনতে হয় রাজনৈতিক প্রভাব খাটিয়ে এ এই সুবিধা ও ওই সুবিধা নিচ্ছে, এ একে মারছে ও ওকে মারছে, এ একে দুষছে ও ওকে দুষছে, আরো কত রকম কত কি-যেন এক হাহাকারের হাতছানি, সেবার মানুসিকতা যেন কল্পকাহিনী মাত্র। নেতায় নেতায় মতের অমিল, একজনের প্রতি অন্য জনের শ্রদ্ধা কমে যাচ্ছে প্রতিনিয়ত।

খবরের কাগজ খুললেই সুনতে পাই নিজেরা নিজেরাই মারামারিতে লিপ্ত হচ্ছে, এই দেশ ওই দেশের সাথে বিবাদে লিপ্ত হচ্ছে, শক্তির লড়াই যেন এক নেশায় পরিনত হচ্ছে। মনে হচ্ছে বিশ্ব রাজনীতি নোংরা পানির মতই দুষিত হচ্ছে প্রতিনিয়ত।