রবিকে পুঁজিবাজারে আনার ইঙ্গিত বিএসইসির


টেলিযোগাযোগ খাতের বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটাকে শিগগিরই পুঁজিবাজারে আনার বিষয়ে নমনীয় দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছেন এ খাতের নিয়ন্ত্রক সংস্থার কর্তাব্যক্তিরা। তবে এ ক্ষেত্রে যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে, তা দূর করে কোম্পানিটিকে আইপিও’র জন্য আবেদন করার পরামর্শ দিয়েছেন তারা।
এদিকে তালিকাভুক্তির বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার যে পরামর্শ দিয়েছেন তা ইতিবাচকভাবেই নিয়েছে রবি। ‘করপোরেট কর কমানো ও প্রণোদনা দেওয়া হলে তালিকাভুক্তি সহজ হবে’ বলেও কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে গতকাল সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আয়োজিত এক অনুষ্ঠানে সংস্থাটির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন রবির তালিকাভুক্তির বিষয়ে আলোচনা চলছে বলে জানান।

তিনি বলেন, ‘রবি ও গ্রামীণফোনের সমস্যার বিষয় নিয়ে আমাদের সঙ্গে আলোচনা হয়েছে। রবি বলেছে, সমস্যা সমাধান হলে তারা পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে। কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসার জন্য আগ্রহ প্রকাশ করেছে। তবে আর্থিক প্রতিবেদন শক্ত না হওয়ার কারণে তাদের সেটার ওপর আরও কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। সমস্যা সমাধান হওয়ার পর তাদের তালিকাভুক্ত করার বিষয়ে কাজ করব। আমরা বলেছি, সমস্যার সমাধান হওয়ার পর আপনারা (রবি) আইপিও আবেদন নিয়ে আসুন, আমরা অনুমোদন দেব।’

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৫ সালের ৭ এপ্রিল পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে বিএসইসি চেয়ারম্যান ড. খায়রুল হোসেনের সঙ্গে রবির সিইও মাহতাব উদ্দিন আহমেদের নেতৃত্বে ৯ সদস্যের একটি দল সাক্ষাৎ করে। সে সময় বুক বিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে কর রেয়াতের হার বাড়ানো ও নীতিগত সহায়তা চায় রবি। সে সময় আইডিএলসি ইনভেস্টমেন্টের সঙ্গে চুক্তির কথাও জানায় বহুজাতিক কোম্পানিটি। ২০১৬ সালে লোকসান ও একীভূতকরণ প্রক্রিয়ার কারণে তালিকাভুক্তি প্রক্রিয়া থমকে যায়। এরপর এ বিষয়ে আর কোনো অগ্রগতি হয়নি।

আর্থিক প্রতিবেদনের তথ্যমতে, একীভূতকরণ প্রক্রিয়া ও মূলধনি বিনিয়োগের কারণে ২০১৬ সালে আগের চার বছরের মুনাফার ধারা থেকে ছিটকে পড়ে রবি। ওই বছর প্রায় ৩৯০ কোটি টাকা লোকসান গুনেছে সংস্থাটি। ২০১৭ সালেও প্রায় ২৮০ কোটি টাকা লোকসান গুনেছে রবি। ২০১৮ সালে মূল ব্যবসায় লোকসান গুনলেও টাওয়ার কোম্পানির মালিকানার অংশ বিক্রির অর্থে প্রায় ২১৫ কোটি টাকা কর-পরবর্তী মুনাফা দেখিয়েছে তারা। চলতি বছরের এ পর্যন্তও লোকসানের বোঝা কাটিয়ে উঠতে পারেনি। যে কারণে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য ‘টানা তিন বছর মুনাফায় থাকা’র শর্ত পূরণে ব্যর্থ রবি। এ অবস্থায় রবিকে পুঁজিবাজারে আনতে হলে মুনাফার শর্ত শিথিল করতে হবে।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম শেয়ার বিজকে বলেন, ‘একটি দায়িত্বশীল ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে বিনিয়োগের উৎস সম্প্রসারণের বিষয়ে রবি সব সময়ই সচেষ্ট। এজন্য বাজারে বন্ড ছাড়ার বিষয়ে রবি কাজ করছে। বিএসইসির সঙ্গে এ বিষয়ে সম্প্রতি আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত আমরা এখনও নিইনি। তবে পুঁজিবাজারে আসার বিষয়ে রবি সব সময়ই ইতিবাচক। বর্তমানে প্রচলিত করপোরেট করহার ও ন্যূনতম করহার এ ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা বলে আমরা মনে করি। পুঁজিবাজারে তালিকাভুক্তির ক্ষেত্রে করপোরেট করহার উল্লেখযোগ্য হারে কমানোর পাশাপাশি কিছু প্রণোদনা নিশ্চিত করা হলে তা বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধির পাশাপাশি আমাদের তালিকাভুক্তির বিষয়টিও সহজ করবে।’

প্রাপ্ত তথ্যমতে, ২০০৬ সালে সরকারি নির্দেশনায় ৪০ কোটি টাকা বা তারও বেশি মূলধনি প্রাইভেট কোম্পানিকে পুঁজিবাজারে আসার জন্য ছয় মাস থেকে এক বছর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। ওই নির্দেশনা কার্যকর না হওয়ায় ২০১০ সালের ৫ মে ৫০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধন হলে সেই কোম্পানির পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে বাধ্যবাধকতা আরোপ করে বিএসইসি। এরপর ২০১৫ সালের ১১ জুন বহুজাতিক ও বিদেশি যৌথ মালিকানার কোম্পানিগুলোকে তালিকাভুক্তির বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া হয়। ২০১৭ সালে ফোরজি লাইসেন্স-সংক্রান্ত নীতিমালায় টেলিকম খাতের কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসার শর্ত দেওয়া হলেও সেজন্য কোনো সময় বেঁধে দেওয়া হয়নি। যে কারণে রবি এখনও পুঁজিবাজারের বাইরেই রয়ে গেছে।

অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ শেয়ার বিজকে বলেন, ‘বাজার ও বিনিয়োগকারীদের স্বার্থেই বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে হবে। এজন্য তাদের বাড়তি সুবিধা দিতে আপত্তি নেই। রবি কর রেয়াতসহ যেসব বিষয়ে নীতিগত সহায়তা চেয়েছে, সরকার সেটা বিবেচনায় নিতে পারে। এছাড়া লোকসানের কারণেও কোম্পানিটি আইপিওর শর্ত পূরণে ব্যর্থ। তাদের বাজারে আনতে হলে শর্ত শিথিল করতে হবে। পুঁজিবাজারে বড় মূলধনি কোম্পানি আনার স্বার্থে বিষয়টি বিবেচনায় নেওয়া যেতে পারে।’

উল্লেখ্য, ১৯৯৭ সালে টেলিকম মালয়েশিয়া ও বাংলাদেশি এ কে খান গ্রুপের যৌথ মালিকানায় ‘একটেল’ প্রতিষ্ঠিত হয়। ২০১০ সালে মালিকানা বদলের পর ‘রবি’ নামে ব্যবসা শুরু করে কোম্পানিটি। একীভূতকরণের পর যৌথ মালিকানার এই সেলফোন অপারেটর সেবাদাতা কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৬৮ দশমিক সাত শতাংশ শেয়ারের মালিক মালয়েশিয়ান আজিয়াটা গ্রুপ। এর বাইরে ভারতী এয়ারটেল ২৫ শতাংশ ও জাপানের এনটিটি ডোকোমো এখন রবির ছয় দশমিক তিন শতাংশ শেয়ারের মালিক।