লিটারে ৯ টাকা বাড়ল সয়াবিনের দাম


নিত্যপ্রয়োজনীয় ভোজ্যতেল সয়াবিনের দাম একলাফে লিটারে নয় টাকা করে বাড়িয়েছে তেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সংগঠনটি।

আমদানি মূল্য ধরে দাম লিটারপ্রতি ১৩ টাকা বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়ে। তবে মন্ত্রণালয় নয় টাকা বাড়ানোর বিষয়টি অনুমোদন দেয়। আগামী শনিবার থেকে নতুন দর কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার সয়াবিন বিক্রি হবে ১৫৩ টাকায়, যা এতদিন ছিল ১৪৪ টাকা। পাঁচ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭২৮ টাকায়।

খোলা সয়াবিন তেল লিটারপ্রতি ১২৯ টাকা এবং পাম সুপার তেল ১১২ টাকা নির্ধারণ করা হয়েছে। ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে গত ১০ এপ্রিল সয়াবিন ও পাম তেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করে এনবিআর। তবে চলতি মাসের শুরুতে ব্যবসায়ীদের দাবিতে রোজার সময় ভোজ্যতেলের দাম লিটারে দুই টাকা বাড়িয়ে সর্বোচ্চ ১৪১ টাকা (বোতলজাত) নির্ধারণ করেছিল বাণিজ্য মন্ত্রণালয়। তখন মিল মালিকদের দাবি ছিল প্রতি লিটার ১৪৪ টাকা নির্ধারণের। তবে রমজান মাস বিবেচনায় তখন ব্যবসায়ীদের ধৈর্য ধরতে বলেছিল বাণিজ্য মন্ত্রণালয়।

গত অক্টোবর থেকেই দেশের বাজারে সয়াবিন তেলের দামে অস্থিরতা শুরু হয়েছে। ভোজ্যতেলের দাম কমাতে বাণিজ্য মন্ত্রণালয় কর ছাড়ের অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছিল। তবে সরকার অগ্রিম মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) আদায় থেকে অব্যাহতি দেয়। যদিও ব্যবসায়ীরা বলছেন, এতে দামে প্রভাব পড়ার সুযোগ কম।

এদিকে আন্তর্জাতিক বাজারেও সয়াবিন তেলের দাম বাড়ছে ক্রমশ। গত বছরের এপ্রিলে আন্তর্জাতিক বাজারে প্রতি টন অপরিশোধিত সয়াবিনের দাম ছিল ৭০০ ডলার। গত এপ্রিলে এসে সেই অপরিশোধিত সয়াবিনের টন দাঁড়িয়েছে ১৪৫০ ডলারে।

Ref: Dhakatimes24.com