সাধারন বীমা’র শ্রেণীবিভাগঃ


সাধারন বীমার শ্রেণীবিভাগঃ
ভারতে বিভিন্ন প্রকারের সাধারন বীমা রয়েছে-
1. নৌ- বীমাঃ
যে চুক্তির মাধ্যমে বীমাকারী কর্তৃক সমুদ্রযাত্রা সম্পর্কিত যে কোন বিপদ থেকে ক্ষতির দরুন ক্ষতিপূরণের প্রতিশ্রুতি বীমাগ্রহীতাকে প্রদান করে, তা হল নৌ- বীমা চুক্তি।
2. অগ্নি বীমাঃ
আগুনে পুড়ে সম্পত্তি ক্ষতি হলে তা পূরণের জন্য যে বীমাচুক্তি করা হয়, তা অগ্নি বীমা।
3. দুর্ঘটনাজনিত বীমাঃ
আকস্মিক ঘটনার ফলে সম্পত্তির ক্ষতিগ্রস্ত হলে সেই ক্ষতিপূরণের জন্য যে বীমা চুক্তি সম্পাদিত হয়, তাকে দুর্ঘটনাজনিত বীমা বলে। এই বীমা বিভিন্ন প্রকারে হয়, যেমন-
• মোটরগাড়ি বীমাঃ
মোটরগাড়ি ও গাড়ি সংক্রান্ত ক্ষতিপূরণ জন্য যে বিমা চুক্তি করা হয় , তাকে মোটর গাড়ি বিমা বলে। ১৯৫৬ সালে মোটরগাড়ি বীমাকরণের জন্য গাড়ির মালিকদের বাধ্যতামূলক নির্দেশ দেওয়া হয়েছে।
• অপহরণ বীমাঃ
কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্পত্তি চুরি বা ডাকতিজনিত ক্ষয়ক্ষতি পূরণের জন্য যে বিমাচুক্তি করা হয়, তাকে অপহরণ বিমা।
• তৃতীয় পক্ষ বীমাঃ
যে বিমা চুক্তির সাহায্যে আঘাত বা মৃত্যু জনিত কারনে ঝুঁকিসহ তৃতীয় পক্ষের প্রান ও সম্পত্তি হানির ক্ষয়ক্ষতির পূরণের ব্যবস্থা করা হয়, তাকে তৃতীয় পক্ষ বিমা বলে। সুতরাং তৃতীয় পক্ষের প্রাণ ও সম্পত্তি হানির দরুন যে দায় উদ্ভূত হয়, তারা এর অন্তর্গত।
সাধারন বীমার ধরনঃ
এখানে দুই ধরণের গুরুত্বপূর্ণ বীমা রইল –
মেয়াদী জীবন বীমা –
এটি এমন একটি বীমা যা সব বীমা চেয়ে ভাল এবং খাঁটি। এতে আপনি খুব কম প্রিমিয়ামে যথেষ্ট উচ্চ মূল্যের কভার পাবেন যা কম খরচে আরো বেশি প্রাপ্তির একটি ফর্ম। এটা কেবল আপনাকে জীবন বীমা কভার দেয় না এবং এতে প্রদত্ত প্রিমিয়াম বা প্রিমিয়ামের কোন অংশ বিনিয়োগ নেই। এটি একটি নির্দিষ্ট বীমা পলিসি। হোল্ডারের মৃত্যুর পর তার পরিবারের সদস্যকে দেওয়া হয় এবং যদি পলিসিটির মেয়াদ শেষ হয়ে যায় এবং পলিসি হোল্ডার জীবিত থাকে তবে তাকে কোনও অর্থ প্রদান করা হয় না।
এর উদ্দেশ্য শুধু আপনার পরিবারকে সতর্ক করতে হবে বীমা সংস্থাগুলি প্রদত্ত নিয়ম এবং শর্ত অনুযায়ী, নির্দিষ্ট সময়ের জন্য এটির পেমেন্ট করতে হয় এবং যদি কোন কারণে পেমেন্ট এর পরিমাণ জমা না হয় তবে বীমাটি শূন্য হয়ে যায়।
হোল লাইফ জীবন বীমা –
হোল লাইফ ইন্স্যুরেন্স পলিসি বীমা ধারককে তার পুরো জীবনকালের জন্য বীমা পরিকল্পনা দেয়। পলিসি হোল্ডারা তার মৃত্যু পর্যন্ত একটি নিয়মিত প্রিমিয়াম প্রদান করে এবং তার মৃত্যুর পরবর্তীকালে তার পরিবারকে সব টাকা প্রদান করা হয়। এই ধরনের বীমা বৈশিষ্ট্য হল- যেমন বয়স বৃদ্ধি হয়, তেমনি প্রিমিয়াম বৃদ্ধি হয় কারণ বয়স বাড়ার পাশাপাশি ব্যক্তিটি অসুস্থ হয় ও মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশি হয়।
এই ধরনের বীমা পলিসি থেকে কোন ব্যক্তি তার উত্তরাধিকারীদের জন্য ভাল সম্পত্তি তৈরি করতে পারে। এই বীমা নীতির জন্য ১০০ বছর মেয়াদ (মেয়াদকালীন সময়) এবং যদি কোনও পলিসি হোল্ডার তার চেয়ে বেশি জীবিত থাকে তবে সেই পরিকল্পনাটি পরবর্তীতে এন্ডোভমেন্ট নীতি পরিবর্তন হয়। যদি আপনার পুরো লাইফের জন্য বীমা লাগে, তাহলে তার জন্য এটি বীমাটি ভাল থাকবে কিন্তু এতে সারা জীবন জুড়ে প্রিমিয়াম ভরতে হবে।